কিভাবে জিপসাম ডেকোরেশনের ব্যবসা শুরু করবেন ?

জিপসাম ডেকোরেশনের ব্যবসা করতে কোথায় ডাইস পাবেন,কোথায় জিপসাম পাউডার পাবেন,সব ঠিকানা আছে, এই পেইজে।ফ্রি তে কারিগরি ট্রেনিং,ফ্রি ক্যাটালগ,ওয়ার্ক অর্ডার  সিট,ভিজিটিং কার্ড  ডিজাইন সবই ডাউনলোড করতে পারবেন। এছাড়া ও মার্কেটিং  সহ  বিস্তারিত সব তথ্যই পাবেন এখানেই।

সাহেনুর কর্পোরেশন,আবিস্কার করুন আপনার মনের শিল্পকে।

জিপসাম দোকান

জিপসাম ডেকোরেশন ব্যবসা করতে করনীয়ঃ

ব্যবসা করার জন্য আপনার প্রয়োজন মানসম্মত প্রতিশ্রুতি ও মানসম্মত পন্য।

১.মানসম্মত প্রতিশ্রুতি কি?

 উত্তর: আপনার দেওয়া সময় মধ্যে সম্পুর্ন ডেকোরেশনের কাজটা সুস্ঠ ভাবে বুঝিয়ে দিতে হবে।বিলম্ব বা অসম্পুর্ন কাজ মানেই প্রতিশ্রুতি ভঙ্গ করা। মানসমামত প্রতিশ্রুতি দিতে সময়,পযার্প্ত দক্ষ কারিগর ও কারিগরের সহকারি,কাচামাল,ডিজাইন এই সব পর্যাপ্ত থাকতে হবে। কন্টাক পেপার এ সমস্ত বিষয় বিশদ বিবরন রাখবেন।

২.মানসম্মত পন্য কি ?

উত্তর: ডাইস নিখুত হতে হবে, উচু নিচু ডেউ, অথবা বাবল থাকা যাবে না,ভাল মানের ডাইস দিয়ে নিখুত পন্য উৎপাদন করা যায়। সাহেনুর        কর্পোরেশন একমাত্র প্রতিস্ঠান যারা গুনগত মানসম্পন্ন আমদানীকৃত ও উৎপাদিত রাবার ও ফা্ইবার ডাইস বিক্রি করে।

জিপসাম ডেকোরেশন ব্যবসা করতে যা লাগবে

১: ডাইস নুন্যতম ১২ পিস ডাইস,ফর্মা ,ছাচঁ ছাড়া  ফিনিশিং পন্য উৎপাদন করা সম্ভব নয়,তাই ডাইস ক্রয় করতেই হবে।ব্যবসা শুরুতে আপনাকে নুন্যতম ১২ পিস ডাইস ,ক্রয় করা জরুরী,সাধারনত একটি ফ্লাট বা ইউনিটে বেড রুম ড্রয়িং রুম ও ডাইনিং রুম হয়ে থাকে। বেড রুম এর জন্য, কার্নিশ ও ‍সিলিং রোজ এক   ডিজাইন, ড্রয়িং রুম এর জন্য, কার্নিশ ও ‍সিলিং রোজ এর অন্য ডিজাইন , ডাইনিং রুম এর জন্য কার্নিশ ও ‍সিলিং রোজ এর অন্য ডিজাইন। ডাইনিং বা ড্রয়িং রুম কে সাজাতে সিলিং রোজটা কে বড় দেখাতে ও সুন্দর করে সাজাতে রিং বা বেল্ট লাগাতে হয়।তাই তিন (বেড,ডাইনিং,ড্রয়িং)রুমে তিন ধরনের কার্নিশ ৩ পিস ও একই ডিজাইনের ৩ পিস কার্নিশ কর্নার, ৩পিস ‍ সিলিং রোজ,সিলিং স্ট্রিপ ও কর্নার ২পিস,১পিস রিং মোট ১২ পিস।

আপনার  প্রতিস্ঠানের প্রচারের জন্য ক্যাটালগ অতন্ত জরুরী,ক্যাটালগ একটি চলন্ত দোকান,যেখানেই থাকবে প্রচার হতে থাকবে। ৬ থেকে ৭ হাজার টাকায় তিন পেইজে ক্যাটালগ তৈরী করা যাবে। এখানে ক্যাটালগ এর র ফাইল দেওয়া হল। ক্লিক করুন……….এই ফাইলটাতে আপনার প্রতিস্ঠানের নাম ঠিকানা ও মোবাইল নাম্বার দিয়ে প্রেস থেকে প্রিন্ট করে নিন।এই ফাইলটা প্রেস এর কম্পিউটারে অপারেটর কে দিলে সে আপনার মত করে সাজিয়ে দেবে।আপনার অন্য কাজ গুলোকেও উলেখ করতে পারবেন।যেমন রং এর কাজ,টাইলস এর কাজ,কিচেন ক্যবিনেটের কাজ ইত্যাদি।

যোগাযোগ এর  নির্দিস্ট স্থান থাকা খুবই জরুরী,কোন সেবা গ্রহনকারী আপনার সাথে শুধু  মোবাইলে কথা বলে অর্ডার করবেনা,কিছু  সেবা গ্রহনকারী আপনার দোকানে বা নির্দিস্ট ঠিকানা এসে অর্ডার করতে চাইবে।সেবা গ্রহনকারীদের আস্থা অর্জনের জন্য অতন্ত জরুরী একটি ঠিকানা হউক সেটা দোকান কিংবা আপনার বাড়িতে থাকা কারখানা।ভিজিটিং কার্ড এর ফাইলের জন্য ক্লিক করুন……..

প্রচারেই প্রসার এ কথাটা আমরা সবাই জানি,জিপসাম ডেকোরেশনের ব্যবসা করার জন্য আপনাকে যে জায়গা গুলোতে মার্কেটিং করতে হবে,টাইলস এর দোকান,রং এর দোকান,স্যানিটারীর দোকান,হার্ডওয়ারের দোকান এবং টাইলস মিস্ত্রি,রং মিস্ত্রি,স্যানিটারী মিস্ত্রি,বিল্ডিং ইন্জিনিয়ার,বিল্ডিং কন্টাকটার,নতুন বাড়ির মালিক এদের কাছে আপনার ক্যাটালগ দিয়ে মাকেটিং শুরু করবেন। বাড়ির মালিক ব্যতিত সবাইকে কাজ দেওয়ার বিনিময়ে কমিশন  অফার করবেন।এতে কাজ দেওয়ার বিনিময় তাদের লাভ থাকবে তাই তারা আপনাকে কাজ পেতে সহযোগিতা করবে।বাড়ির মালিক কে খুব সুন্দর ডিজাইন দেখাতে হবে এবং বুঝাতে হবে যে আপনি অভিঙ্গ আপনার নকশা গুলো আন্যরকম এবং ডিজাইন গুলো সম্পুর্ন নতুন ।সেবা গ্রহনকারীর চাহিদা বুঝতে হবে, এ জন্য তার কথা গুলো খুব মনযোগ দিয়ে শুনতে হবে।সেবা গ্রহনকারী কে অগ্রহী করতে হবে।আপনি আপনার আশপাশের বাড়ি,দোকান বা রেস্টুরেন্ট এ কাজ করলেই আপনার আশপাশে প্রচার শুরু হয়ে যাবে।আপনি তখনি ভাল ভাবে মাকেটিং করতে পারবেন যখন আপনার পন্য সর্ম্পক ভাল ধারনা হবে।আপনাকে অবশ্যই আপনার নিজ বাড়ি বা দোকানে কাজ করাতে হবে,তাহলেই আপনি অন্যদের কাজ  সহজ করতে পারবেন। আপনাকে প্রত্যেকটা পন্যর দাম এবং এর ব্যবহার ও মান সর্ম্পকে ধারনা থাকতে হবে।সাহেনুর কর্পোরেশন  আপনার প্রয়োজনে  কারিগরি ও টেকনিক্যাল সহযোগিতা করবে।

দক্ষ কারিগর ছাড়া সুন্দর বা মান সম্মত কাজ বুঝিয়ে দেওয়া কঠিন।এক্ষেত্রে সাহেনুর কর্পোরেশন আপনাকে সহযোগিতা করবে কারিগর দিয়ে।তবে সেটা সীমিত সময়ের জন্য,কারন সব সময় যদি  আপনাকে কারিগর দিয়ে সহযোহিতা করা হয়,তাহলে আপনি বা আপনার লোক কাজ শিক্ষতে পারবেনা।এছাড়া আপনি ইউটিউব এ ভিডিও দেখে কাজ শিখতে পারবেন।কারিগর তৈরী করতে আপনার অধীনস্ত লোকদের কাজ শেখাতে, দক্ষ কারিগর এর কাজ চলাকালীন সময়,তাদের খুব মনযোগ দিয়ে কাজ শিখতে বলবেন।আপনার অধীনস্ত লোককে কাজ শিখতে সহজ হবে।যত দ্রুত সম্ভব তাদের কাজ শেখাবেন বা শিখবেন।আপনার অধীনস্ত লোকদের প্রথমে তাদের কারিগরের সহযোগী হিসাবে কাজ করতে দিন।

১.জিপসাম পাউডার হচ্ছে জিপসাম ডেকোরেশনের পন্য তৈরীর কাচাঁমাল। জিপসাম পাউডার দিয়ে সব ধরনের জিপসান পন্য উংপাদন করা যায়,যেমন কার্নিশ,কার্নিশ কর্নার,সিলিং রোজ,সিলিং স্ট্রিপ ও সিলিং স্ট্রিপ কর্নার,জিপসাম বোর্ড,রিং,পিলার,করবেল(রোমা কলম),ডিজাইন বোর্ড,ওয়ালমেট,সিলিং লাইন সেট,ডোম,অনন্য।২.মশারীর নেট বা পাট বা ফাইবার বা নারিকেল ফাইবার।৩.সাধারন পানি ৪.স্ক্রু ৫.রয়েল প্লাগ ৬ বীম হুক ৭ সয়াবিন তৈল(ডাইস থেকে জিপসাম পন্য অলাদা করতে  ব্যবহার করতে হয়)

জিপসাম ডেকোরেশনের কাজ করতে যে সব যন্ত্রপাতি লাগে। ১.হ্যামার ড্রীল ২.স্টার স্ক্রু ড্রাইভার ৩.বাসলা হাতুরী ৪.স্টীলের পেয়ালা ৫.রং এর গ্যালন ৬.রং এর ব্রাশ ৭.স্ক্রাপার ৮.মই ৯.করাত ১০.মাপজোক করার টেপ.সাধারনত এগুলো দিয়ে কাজ হয়ে যায়,তবে আরও অনেক টুলস লাগে।

১.ওয়ার্ক অর্ডার ২.মানি রিসিপ্ট ৩.ভিজিটিং কার্ড ৪.ক্যাটালগ ৫.স্টিাকার ইত্যাদি।

সাধারন সিলিং

জিপসাম ডেকোরেশনের কাজ নেওয়ার আগে যেভাবে মাপ নেবেন।যেমন সাধারন জিপসাম ডেকোরেশন এর কাজ,ঘড়ের ছাদঁ ও দেওয়ালের কর্নারে কার্নিশ লাগানো।ফ্যান বা জারবাতি এর উপর সিলিং রোজ এবং রোজ এর চারপাশে রিমস লাগানো লাগানো হয়।দেওয়ালের কর্নার পয়েন্ট( কার্নিশ) ও ফ্যানের পয়েন্টের মাঝখানে বিডিং লাগানো হয়।কার্নিশ ও বিডিং কর্নার সহ বা কর্নার ছাড়া লাগানো যায়। এটা সাধারন সিলিং ডিজাইনের ধারনা।

ফলস সিলিং

ফলস সিলিং ছাদঁ এর নিচে আরও একটা ফলস ছাদঁকেই ফলস সিলিং বোঝায়।ফলস সি্লিং তৈরী করতে জিপসাম ডেকোরেশনের সব পন্যই ব্যবহার করা যায়।যেমন জিপসাম বোর্ড,সিলিং টাইলস বা ডিজাইন বোর্ড,সিলিং রোজ,বিডিং ও বিডিং কর্নার,কার্নিশ ও কার্নিশ কর্নার,করবেল,গ্লাস ইত্যাদি ব্যবহার করা হয়।

কিভাবে বিল করবেন

জিপসাম ডেকোরেশন কাজের বিল দুই ভাবে ক্লাযেন্ট কে দিতে পারেন 

১.এক কন্টাকে(চুক্তিতে) 

২.দুই প্রতিটা পন্যর মাপ হিসাবে যেমন,পিস,রানিং ফুট,স্কায়ার ফুট হিসাব করে।

আমাদের সাজেশন কন্টাকে কাজ করা ভাল,কাজটার মাপজোক হিসাব করে,চুক্তিতে কাজ করা,কারন আপনি যদি প্রতি পিস রোজ এর দাম বলেন,তাহলে ভিন্ন ভিন্ন সাইজের ভিন্ন ভিন্ন দাম বলবেন।ক্লায়েন্ট প্রতিটা পন্যর দামই কমাতে বলবে, এখন একটু ভেবে দেখেন,একটি কাজের অর্ডার গ্রহন করতে কত ধরনের পন্যর অর্ডার নিতে হয়।প্রত্যেকটা পন্য নিয়েই যদি দর কষাকষি করতে হয় তাহলে কি পরিস্থিতিটা হবে।এই জন্য আমরা বলি সম্পুর্ন কাজের মাপজোক করে কোথায় কি পন্য লাগাবে জেনে আপনি একসাথে বিল বলবেন।

বিল্ডিং ডেকোরেশনের জন্য মাপজোক জানা অনেক জরুরী।

সাধারন সিলিং এর মাপ যেভাবে নিতে হয়,

১ কার্নিশ এর মাপ রানিং ফুট হিসাবে নিতে হয়,কার্নিশ ছাদঁ ও দেওয়ালের কর্নারে চারদিকে লাগানো হয়।একটি ঘড় যদি লম্বায়  ১০ ফুট  চওড়ায় ১০ ফুট হয়, তাহলে ঘড়টিতে কত রানিং ফুট কার্নিশ লাগবে? যদি লম্বায়  ১০ ফুট ও  চওড়ায় ১০ ফুট হয় তাহলে ঘড়টির চারাদকের দেওয়াল মানে দক্ষিণে ১০ ফুট + উত্তরে ১০ ফুট + পশ্চিমে ১০ ফুট + পুর্বে ১০ ফুট = সর্বমোট ৪০ রানিং ফুট হয়।

২ ফলস সিলিং এর মাপ স্কায়ার ফুট হিসাবে হয়। একটি ঘড় যদি লম্বায়  ১০ ফুট  চওড়ায় ১০ ফুট হয়, তাহলে ঘড়টি কত  স্কায়ার ফুট? ঘড়টি লম্বা ১০ ফুট  X চওরা ১০ ফুট = ১০০ স্কায়ার ফুট হবে।

৩ প্রতিপিস হিসাব যে পন্য গুলো ধরা হয়। সিলিং রোজ,কার্নিশ কর্নার,বিডিং কর্নার,করবেল,পিলার ক্যাপ,ডোম(গম্বুজ),জিপসাম অর্নামেন্ট,মিনি বোর্ড,ওয়াল ্প্যানেল।

৪ সেট হিসাব যে পন্য গুলো ধরা হয়।রিমস,পিলার,জিপসাম গেট ইত্যাদি

দরজা,জানালা,গেট ডেকোরেশন এর জন্য অসাধারন জিপসাম ডেকোরেশন এর উপকরন।

ফ্রি স্টিকার সেম্পল

ফ্রি স্টিকার ডিজাইন,আপনার প্রতিস্ঠানের নাম দিয়ে স্টিকার প্রিন্ট করবেন।এসব স্টিাকার টাইলস এর দোকানে,হার্ডওয়ার দোকানে,স্যানিটারি দোকানে,নতুন বিল্ডিং এ দেওয়ালে লাগাতে হবে।

Main Menu